ذُوْ এর ব্যবহার

ذُوْ  অর্থ “অধিকারী/বিশিষ্ট/ওয়ালা”এটা খবর বা নাত হিসেবে ব্যবহৃত হয়। ذُوْ  হল মুদাফ সুতরাং এর পরবর্তী ইসমটি হবে মুদাফ ইলাইহি।

অর্থ

উদাহরণ

ذُوْ  এর অবস্থা

বেলাল জ্ঞানের অধিকারী

بِلَالٌ ذُوْ عِلْمٍ

خَبَرٌ

এই ছাত্রটি চরিত্রবান

هٰذَا الطَّالِبُ ذُوْ خُلُقٍ

خَبَرٌ

মিনার সহ মসজিদটি বড়

الْمَسْجِدُ ذُوْ الْمَنَارَةِ كَبِيْرٌ

نَعْتٌ

আমাদের মহল্লায় মিনারসহ একটি মসজিদ আছে

فِيْ حَيِّنَا مَسْجِدٌ ذُوْ مَنَارَةٍ

نَعْتٌ

আল্লাহ সমগ্র বিশ্বের উপর নিয়ামত পূর্ণ

اللَّـهُ ذُو فَضْلٍ عَلَى الْعَالَمِينَ

خَبَرٌ

আমি দাড়ি ওয়ালা লোকটিকে চিনি

أعْرِفُ الرَّجُلَ ذَا اللِّحْيَةِ

نَعْتٌ

 

লক্ষ্যণীয়ঃ  ذُوْ যখন নির্দিষ্ট   اِسْمٌএর  نَعْتٌহিসেবে আসে তখন মুদফ ইলাহীতে الْ  যোগ হয় এটা এ কারনে যে, মুদফ হওয়ার দরুন  ذُوْএর সাথে  الْহতে পারেনা।  যেমন  الْمَسْجِدُ ذُوْ الْمَنَارَةِ كَبِيْرٌ বাক্যে  الْمَسْجِدُ নির্দিষ্ট হওয়াতে মুদাফ ইলাইহি الْ  বিশিষ্ট হয়েছে  الْمَنَارَةِ

 

একজন দাড়ি ওয়ালা লোক

رَجُلٌ ذُوْ لِحْيَةٍ

দাড়ি ওয়ালা লোকটি

الرَّجُلُ ذُوْ اللِّحْيَةِ

এই দাড়ি ওয়ালা লোকটি

هٰذَا الرَّجُلُ ذُوْ اللِّحْيَةِ

এই লোকটি দাড়ি ওয়ালা

هٰذَا الرَّجُلُ ذُوْ لِحْيَةٍ

 

ذُوْ  এর রুপ তার দ্বারা নির্দেশিত ইসমটির বচন, লিঙ্গ ও বিভক্তি অনুযায়ী পরিবর্তিত হয়

 

বহুবচন

একবচন

 

 

الطُّلَّابُ ذَوُوْ الْعِلْمِ ذَهَبُوْا أَمْسِ

الطَّالِبُ ذُوْ خُلُقٍ

মারফু

 

 

 

 

পুরুষ

জ্ঞানী ছাত্ররা গতকাল গিয়েছিল

ছাত্রটি চরিত্রবান

 

رَأَيْتُ الطُّلَّابَ ذَوِيْ العِلْمِ

أعْرِفُ الطَّالِبَ ذَا النَّظَّارَةِ

মানসুব

জ্ঞানী ছাত্রদেরকে দেখেছিলাম

চশমা পড়া ছাত্রটিকে আমি চিনি

 

ذَهَبْتُ مَعَ طُّلَّابٍ ذَوِيْ خُلُقٍ

ذَهَبْتُ إِلَى رَجُلٍ ذِيْ مَالٍ

মাজরুর

চরিত্রবান ছাত্রদের সাথে গিয়েছিলাম

সম্পদশালী এক লোকের কাছে গিয়েছিলাম

 

 

هَؤُلاَءِ الطَّالِبَاتُ ذَوَاتُ عِلْمٍ

الطَّالِبَةُ ذَاتُ خُلُقٍ

মারফু

 

 

 

 

স্ত্রী

 

এই ছাত্রীগন জ্ঞানী

ছাত্রীটি চরিত্রবান

 

أعْرِفُ طَالِبَاتٍ ذَوَاتَ خُلُقٍ

أعْرِفُ طَالِبَةً ذَاتَ خُلُقٍ

মানসুব

আমি চরিত্রবান ছাত্রীদেরকে চিনি

আমি একজন চরিত্রবান ছাত্রীকে চিনি

 

 ذَهَبْتُ مَعَ طَالِبَاتٍ ذَوَاتِ خُلُقٍ

ذَهَبْتُ مَعَ الطَّالِبَةِ ذَاتِ العِلْمِ

মাজরুর

চরিত্রবান ছাত্রীদের সাথে গিয়েছিলাম

জ্ঞানী ছাত্রীটির সাথে গিয়েছিলাম

 

 

 


nasimbarisal1@gmail.com

الْمَسْجِدُ ذُوْ الْمَنَارَةِ كَبِيْرٌ explain করেন

reply

Admin

الْمَسْجِدُ = মুবতাদা, ذُوْ = নাত এবং মুদাফ , الْمَنَارَةِ = মুদাফ ইলাইহি , كَبِيْرٌ = এক শব্দ বিশিষ্ট খবর

reply

Amatullaah

assalaamu'alaikum wa rah'matullaah ustaz,zu kokhon khabar hobe ar kokhon na'at hobe?

reply

Admin

ওয়া আলাইকুমুস সালাম। 'যু' এর চারটি বিষয় (নির্দিষ্টিতা, লিংগ, বচন, ইরাব) যখন এর পুর্ববর্তী ইসমের সাথে মিলে যাবে তখন তা নাত হবে। আপনি একদম ডান পাশের কলাম খেয়াল করুন। এখানে যেগুলো নাত সেক্ষেত্রগুলোতে যু এর চারটি বিষয় মিল আছে। ধন্যবাদ।

reply

Amatullaah

ধন্যবাদ উস্তাদ,কিন্তু 'যু' এর না'ত বা খবর হওয়ার জন্য পূর্বের ইসমটাকে দেখব? নাকি মূবতাদাকে? এখানে যদি আমরা "পূর্ববের ইসম" না বলে "মূবতাদা" বলি তাহলে কি ভুল হবে? নামপ্রধান বাক্যের ক্ষেত্রে..

reply

Admin

যে ইসমের পরে যু এসেছে তার নির্দিষ্টতার সাথে যু এর নির্দিষ্টতা মিললে নাত।

reply